আগামীকাল দেশে ফিরছেন সৌদিতে নির্যাতনের শিকার সুমি

ঢাকা: সৌদি আরবে নিয়োগকর্তার নির্যাতনের শিকার বাংলাদেশী নারীকর্মী সুমি আক্তার শুক্রবার (১৫ নভেম্বর) সকালে ঢাকায় আসছেন বলে জানিয়েছেন জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কার্যালয় প্রধান মোস্তফা জামিল খান।

তিনি জানান, আগামীকাল সকাল সোয়া সাতটায় এয়ার অ্যারাবিয়ার G9-517 বিমানে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন সুমি। একই সঙ্গে সৌদি থেকে দেশে ফিরছেন নির্যাতিত আরও ৯১ নারী গৃহকর্মী।

জানা যায়, চলতি বছর জানুয়ারিতে দালালের মাধ্যমে সৌদি আরবে যান সুমি আক্তার। সেখানে পৌঁছার সপ্তাহখানেক পর থেকেই সুমি মারধর ও যৌন হয়রানিসহ নির্যাতনের শিকার হন। স¤প্রতি তিনি ওই নির্যাতনের কথা ফেসবুকে ভিডিও’র মাধ্যমে জানিয়ে দেশে ফিরতে সাহায্য চান। ফেসবুকে ওই ভিডিওটি ভাইরাল হওয়ার পর বিষয়টি গুরুত্ব পায়। পরে জেদ্দা কনস্যুলেটের হস্তক্ষেপে সুমিকে নিয়োগকর্তার বাড়ি থেকে উদ্ধার করে পুলিশ।

শুরুতে সুমির নিয়োগকর্তার দাবীকৃত ২২ হাজার সৌদি রিয়াল পরিশোধ না করা পর্যন্ত তাকে ফাইনাল এক্সিট, অর্থাৎ দেশে ফিরতে দেয়া হবে না বলে জানালেও পরে নাজরান শহরের শ্রম আদালতে বিষয়টি নিষ্পত্তি হয়। আদালত সুমির দেশে ফেরার আবেদন মঞ্জুর করেন।

সুমি আক্তার পঞ্চগড় জেলার বোদা সদর থানার রফিকুল ইসলামের মেয়ে। আগের স্ত্রীর কথা গোপন করে তাকে বিয়ে করে নুরুল ইসলাম। স্বামীর ঘরে সতীনের নির্যাতনের শিকার হন তিনি। এরপর সুমি সচ্ছলতার আশায় সৌদি আরবে চলে যান।

আইনিউজ/এইচএ