আপনার শরীরেও থাকতে পারে এই ক্ষমতাগুলো!

লাইফ স্টাইল: সিনেমার ‘সুপারহিরোদের’ মতো বাস্তবে কিছু মানুষের অদ্ভুত ক্ষমতা থাকে, যাদের বলা হয় ক্ষণজন্মা। এই সব মানুষদের বিশেষ ওই গুণের কথা জানুন রিডার্স ডাইজেস্টের প্রতিবেদন থেকে।

কম ঘুমে রাত পার: পৃথিবীর মোট জনসংখ্যার এক শতাংশ মানুষ কম ঘুমিয়ে রাত পার করতে পারে। এমনিতে সুস্থ থাকার জন্য একজনকে সাত থেকে আট ঘণ্টা করে ঘুমাতে হয়। কিন্তু যাদের শরীরে DEC2 জিন থাকে, তারা নিয়মিত ৬ ঘণ্টা ঘুমিয়ে সুস্থভাবে বাঁচতে পারেন। মার্গারেট থ্যাচার এবং উইনস্টন চার্চিলের মতো বিখ্যাত মানুষেরা এমন ছিলেন।

দৃষ্টিশক্তি: সাধারণভাবে একজন মানুষের চোখে তিনটি কোণ থাকে, যার অর্থ আপনি লাল, সবুজ এবং নীল রংয়ের বর্ণালি বুঝতে পারেন। এর মানে আপনি লাখ লাখ শেড থেকে এগুলো আলাদা করতে পারেন। কিন্তু পৃথিবীতে এমন কিছু মানুষ আছেন, যাদের চোখে চারটি কোণ। তারা আল্ট্রভায়োলেট শেড দেখতে পান।

দৃষ্টিশক্তির কথা উঠলে ক্রিকেটারদের একটি ব্যাপার আসে। কয়েকজন ব্যাটসম্যান আছেন, যারা অন্যদের থেকে একটু আগে বলের অবস্থান দেখতে পান। বাংলাদেশের সাবেক অধিনায়ক হাবিবুল বাশারকে তার কোচরা ওই দলে ফেলতেন। এটা কেন হতো বাশার নিজেও জানতেন না।

মাত্রা বোঝার ক্ষমতা: এর মানে এমন না যে, এই সব মানুষ ভালো সংগীতশিল্পী। কিছু মানুষ আছেন যারা সংগীত সম্পৃক্ত ডি মাইনর রেঞ্জটি সহজে ধরতে পারে। প্রতি দশ হাজারে এমন একজন দেখা যায়।

১০ মিনিট পানির নিচে: ৩০ সেকেন্ড পানির নিচে থাকার পর আপনার দম বন্ধ হয়ে আসলে ফিলিপাইনের বাজাও জাতিগোষ্ঠীর ক্ষমতা দেখলে অবাক হবেন। তাদের শরীর কোষে অক্সিজেনের এমন কিছু সংগ্রহস্থল থাকে, যার কারণে মাছ ধরার সময় তারা খুব সহজে এক‍ডুবে পানির নিচে ৫ থেকে দশ মিনিট কাটিয়ে দিতে পারে!