ইতালিতে করোনাভাইরাসে ৩ বাংলাদেশি আক্রান্ত

প্রবাস: ইতালিতে প্রাণঘাতী করোনাভাইরাসে তিন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। ইতালির উত্তরাঞ্চলে ওই বাংলাদেশিরা করোনায় আক্রান্ত হন।

তিনজনের মধ্যে একজন কুমিল্লা, মাদারীপুর এবং অপরজনের বাড়ি মানিকগঞ্জ। তিনজনই বর্তমানে হাসপাতালে আছেন। এদিকে মানিকগঞ্জের ওই ব্যক্তি সাত দিন ধরে কোয়ারেন্টাইনে রয়েছেন। নাম প্রকাশে অনিচ্ছুক আক্রান্ত মানিকগঞ্জের ওই ব্যক্তির এক বন্ধু দেশটির রাজধানী রোমে ব্যবসা করেন।

তিনি জানান, হঠাৎ সর্দি, কাশি শুরু হলে চিকিৎসকের কাছে যান তার বন্ধু। চিকিৎসক তার পরীক্ষা করে শরীরে করোনাভাইরাস পজিটিভ শনাক্ত করেন। তাকে কোয়ারেন্টাইনে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। ১০ বছর ধরে ইতালিতে বসবাস করছেন ওই বাংলাদেশি।

করোনায় আক্রান্ত আরেকজন উত্তর ইতালির বেরগামোতে থাকেন। তার গ্রামের বাড়ি কুমিল্লা। তার এক প্রতিবেশী জানান, কোয়ারেন্টাইনে নিয়ে চিকিৎসার পর আগের তুলনায় অনেক সুস্থ হয়ে উঠছেন ওই ব্যক্তি।

তবে করোনায় আক্রান্ত অপরজনের অবস্থা আশঙ্কাজনক এবং তাকে আইসিইউতে রাখা হয়েছে বলে জানা গেছে। আনুমানিক ৩৪ বছর বয়সী এ বাংলাদেশির গ্রামের বাড়ি মাদারীপুরে।

প্রসঙ্গত, চীনের পর করোনায় সবচেয়ে বেশি বিপর্যস্ত ইতালি। করোনা পরিস্থিতির কারণে দেশটির প্রধানমন্ত্রী কোন্তি জরুরি অবস্থা ঘোষণা করেছেন। সরকার নতুন ডিক্রি করে সব প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। সরকারের অনুমোদিত প্রতিষ্ঠান ছাড়া কোনো ব্যবসাপ্রতিষ্ঠান খোলা নেই। হাতেগোনা কয়েকটি ইন্ডাস্ট্রি খোলা রয়েছে শর্তসাপেক্ষে। ফলে গোটা ইতালি এখন ফাঁকা।

জনপ্রতি ১০০ মিটার দূরত্ব নিরাপত্তাব্যবস্থা যেসব ইন্ডাস্ট্রিতে রয়েছে। ফলে গোটা ইতালির সব প্রতিষ্ঠান বন্ধ। বিভিন্ন স্থানে প্রশাসন রাস্তায় কন্ট্রোল করছে যানবাহনে এবং চলাফেরা নিয়ন্ত্রণে আনতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।