এক ঝলকে পর্দার খবর

অজ্ঞাত কারণে সরে দাঁড়ালেন রিয়াজ

গত নির্বাচনে মিশা-জায়েদ প্যানেলের হয়ে সহসভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন চিত্রনায়ক রিয়াজ। তবে তার সমর্থিত প্যানেলের ওপর তার ভরসা ছিল না। তাই মৌসুমীর প্যানেল থেকে নির্বাচনে প্রার্থী হওয়ার ইচ্ছে পোষণ করেছিলেন। কিন্তু শেষ পর্যন্ত সরে দাঁড়ালেন তিনি।

এদিকে গত শুক্রবার এফডিসিতে শিল্পী সমিতির সাধারণ সভাতেও জায়েদ মিশার সঙ্গে বাগ্বিতণ্ডায় জড়িয়ে সভা থেকে বেরিয়ে যান তিনি। রিয়াজ অভিযোগ করেছেন সভায় তাকে কথা বলতে দেওয়া হয়নি। অন্যরা তাকে ভয় পেয়েই কথা বলতে দেননি বলে জানিয়েছেন রিয়াজ।

এদিকে ঠিক কী কারণে নির্বাচন করছেন না রিয়াজ তা স্পষ্ট করেননি। রিয়াজ বলেন, ‘নির্বাচনে দাঁড়ানোর ইচ্ছে ছিল, কিন্তু করব না। নানা কারণেই নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছি। এসব নিয়ে বলতেও চাই না।’

রিয়াজ নিজের শারীরিক অবস্থা ভালো না বলেও জানান। এর সঙ্গে যোগ করেন ব্যক্তিগত ব্যস্ততার কথাও।

এদিকে মৌসুমী অভিযোগ করে বলেছেন কোনো এক অদৃশ্য চাপে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন তারা। শেষ পর্যন্ত মৌসুমীকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হচ্ছে।

সামনেই পরীক্ষা

পূজা চেরি। শুরুটা শিশুশিল্পী হিসেবে হলেও এখন হাল সিনেমার নতুন ক্রেজে পরিণত হয়েছেন। যৌথ প্রযোজনায় নির্মিত ‘নুরজাহান’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে নায়িকা হিসেবে আবির্ভাব ঘটে তার। এরপর ‘পোড়ামন -২’, ‘দহন’ সিনেমায় কাজ করে জনপ্রিয়তা লাভ করেন।

বর্তমানে একের পর এক সিনেমায় কাজ করছেন পূজা। সেই সঙ্গে পড়ালেখাও চালিয়ে যাচ্ছেন তিনি। সাম্প্রতিক খবর জানতে পূজার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দেশ রূপান্তরকে বলেন, ‘জিন সিনেমার কাজ করছি। ওদিকে শান সিনেমার কাজও কিছু বাকি রয়েছে। সিনেমার শ্যুটিংয়ের ফাঁকে ফাঁকে ক্লাস, পড়ালেখাও চালিয়ে নিচ্ছি।’ নতুন সিনেমার খবর জানতে চাইলে পূজা বলেন, ‘বেশ কিছু নতুন সিনেমার কথা চলছে। কিন্তু আমি একটু ধীরে ধীরে এগোচ্ছি। আর ওদিকে নভেম্বরে আমার পরীক্ষা আছে। তাই এই সময়ের মধ্যে নতুন সিনেমার কাজ হলে করতে পারব না। কারণ জিন ও শান ছবির কাজ করে আবার নতুন সিনেমার কাজ করার ফুরসত হয়ে উঠবে না। তবে যদি পরীক্ষার পরে হয় তাহলে অবশ্যই করব।’

উল্লেখ্য, ঢাকার মগবাজার গার্লস হাইস্কুল থেকে মাধ্যমিক পরীক্ষায় (এসএসসি) ৩.৩৩ পেয়ে পাস করেছেন এই চিত্রনায়িকা। বর্তমানে তিনি ঢাকার সিদ্ধেশ্বরী কলেজে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত।

জোকারের দখলে বক্স অফিস

ভেনিস ও টরন্টো উৎসবে একাধিক পুরস্কার অর্জনের পর এবার সাধারণ দর্শকের মন জিতে নিল ‘জোকার’। মুক্তির প্রথম দিন উত্তর আমেরিকার স্থানীয় বাজারে হলিউড সিনেমাটির আয় ৪ কোটি ডলারের কাছাকাছি।

ধারণা করা হচ্ছে, প্রথম তিন দিনের আয় দাঁড়াবে ৯.৪ কোটি ডলার। আর বিশ্বব্যাপী ১৯.৪ কোটি ডলার ছাড়াতে পারে। তবে অক্টোবরে তিন দিনের আয়ে সেরা থাকবে আরেক কমিকস বুক সিনেমা ‘ভেনম’, এর আয় ছিল ২০.৭ কোটি ডলার। ডেডলাইন জানায়, ‘জোকার’ হতে যাচ্ছে পরিচালক টড ফিলিপসের সেরা ওপেনিং। এর আগে ‘দ্য হ্যাংওভার টু’ তিন দিনে আয় করে ৮.৬ কোটি ডলার। এ ছাড়া মুখ্য তারকা জোয়াকিন ফিনিক্সেরও সর্বোচ্চ আয়। ২০০২ সালে তার ‘সাইনস’ আয় করে ৬ কোটি ডলারের চেয়ে সামান্য বেশি। তিনবার অস্কার মনোনয়ন পাওয়া এই অভিনেতাকে সম্প্রতি দেখা গেছে মেরি ম্যাগদালিন, দ্য সিস্টার্স ব্রাদার্স ও ইউ হ্যাভ রিয়েলি হেয়ারের মতো স্বাধীনধারার সিনেমায়। সে হিসেবে ‘জোকার’ ফিনিক্সকে মূলধারায় ফেরাল।

সিনেমাটির পার্শ্ব চরিত্রে আছেন সত্তর-আশি দশকের বিখ্যাত অভিনেতা রবার্ট ডি নিরো। এর আগে তার সবচেয়ে সফল ‘শার্ক টেল’ তিন দিনে আয় করে ৪.৭ কোটি ডলার।

মোশাররফ করিমের হাত ধরে গ্যালারি ২৭

ধানমণ্ডি ২৭ নম্বর সড়কে সম্প্রতি স্থাপিত হয়েছে গ্যালারি টুয়েন্টি সেভেন। গত ৪ অক্টোবর সন্ধ্যায় কেক কেটে গ্যালারি টুয়েন্টি সেভেনের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের অন্যতম উদ্যোক্তা তানিয়া ইসলাম।

নিজেদের এই উদ্যোগ সম্পর্কে তানিয়া ইসলাম বলেন, ‘গ্যালারি টুয়েন্টি সেভেনে আমরা সারা বছরই আর্ট এবং ফটোগ্রাফির বিভিন্ন প্রদর্শনীর ব্যবস্থা রাখব। এছাড়া বিভিন্ন সময় নানা ধরনের মেলারও আয়োজন করা হবে। মোটকথা শিল্প-সংস্কৃতির নানা আয়োজনে মুখর রাখার চেষ্টা করব আমাদের আঙিনা।’

মোশাররফ করিম বলেন শিল্পচর্চার জন্য ঢাকায় একটি নতুন প্ল্যাটফর্ম তৈরি হলো, এটি সবার জন্যই আনন্দের সংবাদ। আশা করি গ্যালারি টুয়েন্টি সেভেন তার অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবে।

ধানমণ্ডি ২৭ নম্বর সড়কের ৪৩ নম্বর বাড়ির চতুর্থ তলায় অবস্থিত গ্যালারি টুয়েন্টি সেভেন অতি দ্রুত সৃজনশীল কর্মকা-ের জন্য সুধীজনদের মাঝে পরিচিতি পাবে বলে আশাবাদী এর উদ্যোক্তারা।

দুরন্ত টিভির জন্মদিন উদযাপন

বাংলাদেশের জনপ্রিয় শিশুতোষ টেলিভিশন চ্যানেল ‘দুরন্ত’ দুই বছর পূর্ণ করল। গতকাল শনিবার ছিল এই বেসরকারি টেলিভিশন চ্যানেলটির জন্মদিন। এ উপলক্ষে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চ্যানেলটির বনানীর কার্যালয়ে গিয়ে শুভেচ্ছা জানান অনেকেই। গান-আড্ডায় মেতে ওঠে শিশুরা।

দুরন্ত টিভির অনুষ্ঠান প্রধান মোহাম্মদ আলী হায়দার দেশ রূপান্তরকে বলেন, ২০১৭ সালের ৫ অক্টোবর দুরন্ত টিভি যাত্রা শুরু করে। মাত্র দুই বছরেই শিশুদের পাশাপাশি বড়দেরও মন জয় করে নিয়েছে চ্যানেলটি। এটা আমাদের জন্য আনন্দের। শুরু থেকেই আমাদের চেষ্টা ছিল শিশুরা যেন এই চ্যানেলটিকে তাদের মনে করে। এখানে তারা আনন্দের পাশাপাশি জীবনবোধ, মানবিকতার শিক্ষাও যেন পায়। শিশুদের চ্যানেল হওয়াতে আমাদের চেষ্টা থাকে অনুষ্ঠানে শিশুদের মানসিকতায় যেন ইতিবাচক প্রভাব পড়ে সে রকম অনুষ্ঠাগুলো প্রচার করা। শিশু এবং তাদের অভিভাবকরা চ্যানেলটিকে পছন্দ করেছে, এটাই আমাদের বড় পাওয়া।’

পূজায় সন্দীপন-দেবলীনার নতুন গান

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্রকাশ হয়েছে সন্দীপন ও দেবলীনার নতুন গান ‘এসেছে মা দুর্গা’। গানটির কথা লিখেছেন নিবাস বড়–য়া। সুর করেছেন অশোক চৌধুরী। দুর্গাপূজার আবহ রেখে গানটির সংগীতায়োজন করেছেন অনুজিৎ বড়–য়া লিমন। মিক্স ও মাস্টারিং করেছেন পুলক বড়–য়া। অনলাইনে এটি প্রকাশ করেছে জি সিরিজ। সংগীতশিল্পী সন্দীপন বলেন, ‘দুর্গাপূজার আনন্দে বাড়তি কিছু যোগ করবে এই গানটি। প্রতিবারই পূজাকে ঘিরে বেশ কিছু নতুন গান প্রকাশ হয়। এবার এই গানটি সবার ভালো লাগবে বলেই আমার বিশ্বাস।’

সূত্র: দেশ রুপান্তর

আইনিউজ/এইচএ