করোনা থেকে বাঁচতে শরীরে বাড়াতে হবে রোগপ্রতিরোধ ক্ষমতা

স্বাস্থ্য প্রতিবেদক: ভয়, আতঙ্কের আরেক নাম এখন করোনা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যার নাম দিয়েছে কোভিল-১৯ (Covid-19)। খুব দ্রততার সঙ্গে সংক্রামনটি সারা বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। ভাইরাসটি পুরোপুরি নতুন হওয়াতে আবিষ্কার হয়নি এর কোনও টিকা বা প্রতিষেধক।
আপাতত প্রতিকার হিসেবে এ ভাইরাস বহনকারীদের সংস্পর্শ এড়িয়ে চলতে বলছেন বিজ্ঞানীরা। বারবার হাত ধোঁয়া, হাত দিয়ে নাক-মুখ স্পর্শ না করা ও ঘরের বাইরে গেলে মুখোশ পরা ইত্যাদি পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা।
শনিবার (২৯ ফেব্রুয়ারি) চিকিৎসক ডা. জাহাঙ্গীর কবির নিজের ফেসবুক পেজে একটি ভিডিওতে করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়ার বেশ কিছু পরামর্শ দিয়েছেন। যেখানে তিনি বলেছেন, যাদের ইমিউনিটি সিস্টেম (রোগ প্রতিরোধ ক্ষমতা) বেশি তাদের শরীরে কোনো ভাইরাস টিকতে পারে না। আর তাই যেকোনো ধরণের ভাইরাস থেকে মুক্তি পেতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে হবে।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে শুধু করোনা নয় যেকোন ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণ প্রতিহত করা যায়।

তাহলে চলুন জেনে নেই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির কিছু কার্যকরী উপায়:

• পানির অপর নাম জীবন। রোগ প্রতিরোধ করতে পরিষ্কার ও পর্যাপ্ত পানি পান করুন।
• সর্বদা পরিষ্কার পরিছন্ন থাকার অভ্যাস গড়ে তুলুন।
• সবুজ শাকসবজি খাওয়ার চেষ্টা করুন।সবুজ শাক সবজিতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, মিনারেল ও ফাইবার যাতে রয়েছে প্রচুর রোগ প্রতিরোধ ক্ষমতা।
• রোগের সঙ্গে লড়াই করার অসাধারণ টনিক হলো দই ।তাই নিয়মিত টক দই খাওয়ার চেষ্টা করুন।
• ভিটামিন সি যে কোনও সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ।তাই ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।
• মধু,যার কথা না বললেই নয়।যাতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট।তাই প্রতিদিন এক চা চামচ মধু খাওয়া স্বাস্থের জন্য অনেক উপকারী।
এছাড়াও জীবাণুর আক্রমণ প্রতিরোধ করতে জীবাণুনাশক ভেজা টিস্যু এবং স্যানিটাইজার ঘরে বা বাইরেও ব্যবহার করা যায়। যখন সাবান বা পানি পাওয়া যাবে না তখন এসব ব্যবহার করে জীবাণুর আক্রমণ প্রতিরোধ করা সম্ভব।

আইনিউজ/সাকিব/এইচএ