ক্যানসার-উচ্চ রক্তচাপ ঠেকাতে সাহায্য করবে বেদানা

স্বাস্থ্য: বাজারে মিলছে বেদানা ফল। বলা হয়ে থাকে, বিশ্বের পুষ্টিসমৃদ্ধ ফলগুলোর মধ্যে এটি অন্যতম। গবেষণায় দেখা গেছে, বেদানার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে, এটি অনেক রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

পুষ্টি উপাদান: এক কাপ অর্থাৎ ১৭৪ গ্রাম বেদানাতে পাওয়া যায়- আঁশ ৭ গ্রাম, প্রোটিন- ৩ গ্রাম, ভিটামিন সি- দৈনিক চাহিদার ৩০ শতাংশ, ভিটামিন কে- ৩৬ শতাংশ, ফলিত- ১৬ শতাংশ, পটাশিয়াম- ১২ শতাংশ।

এছাড়া সুমিষ্ট ফল হওয়ায় এক কাপ বেদানায় ২৪ গ্রাম সুগার থাকে এবং ১৪৪ গ্রাম ক্যালরি রয়েছে।

বেদানার রয়েছে অনেক স্বাস্থ্যগুণ-

১. বেদানার জুস ও খোসায় অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। বেদানার বিচি দিয়ে তৈরি তেলে প্রচুর ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

২. বেদানা অ্যান্টিপ্রদাহ উপাদানের ভালো উৎস। প্রদাহ থেকে বিভিন্ন জটিল রোগের সৃষ্টি হয়। হৃদরোগ, ক্যানসার, ডায়াবেটিস ২, আলজেইমার এমনকি স্থূলতা রোগ্ও হতে পারে। শরীরে প্রদাহ কমাতে খাদ্য তালিকায় বেদানা রাখতে ভুলবেন না।

৩. পুরুষদের প্রস্টেট ক্যানসার প্রতিরোধে সাহায্য করে বেদানা।

৪. ব্রেস্ট ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে বেদানা। এটি ব্রেস্ট ক্যানসারের কোষ পুনঃ উৎপাদনে বাধা দেয়। এমনকি এই কোষগুলোকে ধ্বংস করে।

৫. এটি শরীরে উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ হার্টঅ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়।

৬.  বিশ্বব্যাপী হার্টঅ্যাটাকের ঝুঁকি বেড়েছে। এই সমস্যা কমিয়ে দেবে বেদানা। পুনিসিক অ্যাসিড বিশেষ করে ফ্যাটি অ্যাসিডের ভালো উৎস বেদানা। এটি হৃদরোগের বিভিন্ন ধাপের বিরুদ্ধে কাজ করে।

৭. বেদানা ব্যাকটেরিয়াল এবং ফাঙ্গাল ইনফেকশন প্রতিরোধে সাহায্য করে।

৮. এটি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

আইনিউজ/এইচএ