‘দূতাবাসগুলোতে মেডিকেল সেন্টার স্থাপন করা হবে’

নিজস্ব প্রতিবেদক : বিশ্বের বিভিন্ন প্রান্তে কর্মরত প্রবাসীর সংখ্যা প্রায় ১ কোটিরও বেশি। যাদের পাঠানো বৈদেশিক মুদ্রায় সমৃদ্ধ হচ্ছে এদেশের অর্থনীতি। সেসব প্রবাসীরা অনেকক্ষেত্রে চিকিৎসা ব্যবস্থা ব্যয়বহুল হওয়ায় হাসপাতাল কিংবা চিকিৎসকের শরণাপন্ন হতে চাননা। ফলে বাড়ে স্বাস্থ্য ঝুঁকি। অনেকক্ষেত্রে মৃত্যুর ঘটনাও ঘটছে।

ঠিক এই অবস্থায় সু-সংবাদ দিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তিনি জানালেন প্রবাসীদের জন্য বাংলাদেশি দূতাবাসগুলোতে মেডিকেল সেন্টার স্থাপন করা হবে।

রোববার দুপুরে রাজধানীর মিরপুরে ‘বিশ্ব হার্ট দিবস’ উপলক্ষে মন্ত্রী ইমরান আহমদ এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান। ‘ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ’ এ সেমিনারের আয়োজন করে।

তিনি বলেন, প্রবাসী কর্মীদের স্বাস্থ্যসেবায় বিদেশে বাংলাদেশি দূতাবাসগুলোতে মেডিকেল সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া হবে।

মন্ত্রী আরও বলেন, সরকারের নানামুখী উদ্যোগের ফলে স্বাস্থ্যসেবা এখন জনগণের দোরগোড়ায় পৌঁছে গেছে। সুস্থ জাতি গড়ার লক্ষ্যে রোগ প্রতিরোধে সরকারের পাশাপাশি জনগণকে এগিয়ে আসার জন্য তিনি আহ্বান জানান।

ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর সভাপতি ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিকের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. বর্দন জুং রানা।