প্রধানমন্ত্রীর ছবি বিকৃতকারী দুই সহোদর গ্রেফতার

বিশ্বনাথ: সিলেটের বিশ্বনাথে প্রধানমন্ত্রীর ছবি বিকৃতকারী দুই ভাইকে গ্রেফতার করেছে পুলিশ। তারা তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় দায়ের করা মামলার গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি ছিলেন। তাদের বিরুদ্ধে দায়েরকৃত মামলার জিআর নং ৭৪/১৮।

সোমবার (২ ডিসেম্বর) ভোররাতে গ্রেপ্তারের পর বিকেলে আদালতের মাধ্যমে তাদের দু’জনকে জেলহাজতে পাঠানো হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন, উপজেলার মীরগাঁও গ্রামের আব্দুর রশিদের ছেলে আতিকুর রহমান (৩০) ও মুজিবুর রহমান (২৫)।

পুলিশ সূত্রে জানা যায়, ২০১৫ সালে বিশ্বনাথ উপজেলা আওয়ামী লীগের সদস্য মীরগাঁওয়ের বাসিন্দা আবুল কালামের নামে একটি ভুয়া ফেসবুক আইডি খোলা হয়। এরপর মাঝে মধ্যে ওই আইডি থেকে আবুল কালামসহ আওয়ামী লীগ দলীয় নেতাদের ছবি বিকৃত করে টাইম লাইনে পোস্ট দেওয়া হয়। ২০১৮ সালের মার্চ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ একাধিক শীর্ষস্থানীয় আওয়ামী লীগ নেতাদের ছবি বিকৃত করে মানহানিকর স্ট্যাটাস ও অশ্লীল ছবি পোস্ট করা হয়।

এরপর গত ৫ এপ্রিল ঢাকার সুপ্রিম কোর্ট’র সাইবার ট্রাইব্যুনালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন-২০০৬ (সংশোধিত-১৩) এর ৫৭ধারায় এ মামলাটি দায়ের করেন আওয়ামী লীগ নেতা আবুল কালাম (সাইবার ট্রাইব্যুনাল পিটিশন নং ৪৬/১৮ইং)।

ফলে ১৩ এপ্রিল শুক্রবার ঢাকার সাইবার ট্রাইব্যুনাল’র বিচারক মো. সাইফুল ইসলামের নির্দেশে ৫৭ধারায় এ মামলাটি বিশ্বনাথ থানায় এফআইআর করা হয় (মামলা নং ৯)। পরবর্তীতে ওই মামলায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলে দীর্ঘদিন পালিয়ে থাকার পর সোমবার তাদের গ্রেপ্তার করেন থানা পুলিশের এসআই মিজানুর রহমান।

বিশ্বনাথ থানার ওসি শামীম মুসা বলেন, গ্রেপ্তারের পর তাদের দু’জনকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

আইনিউজ/এইচএ