বাংলাদেশে অফিস খোলার পরিকল্পনা নেই ফেসবুকের

তথ্য প্রযুক্তি: এই মুহূর্তে বাংলাদেশে কোনো অফিস খোলার পরিকল্পনা নেই বলে জানিয়েছেন ফেসবুকের ভারত ও দক্ষিণ এশিয়া বিষয়ক পাবলিক পলিসি ডিরেক্টর শিবনাথ থাকরাল।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা জানান।

অনুষ্ঠানে শিবনাথ বলেন, ‘কোন দেশে ফেসবুক অফিস স্থাপন করবে তা ফেইসবুকের বৈশ্বিক নীতির বিষয়। অনেক দেশেই ফেইসবুকের অফিস আছে, তবে সব দেশে নেই। বাংলাদেশেও ফেসবুকের অফিস খোলার কোনো পরিকল্পনা নেই।’

সোমবার (২৩ সেপ্টেম্বর) বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) সঙ্গে বৈঠকে কমিশনের পক্ষ থেকে বাংলাদেশে অফিস স্থাপনের প্রস্তাব দেওয়া হলে ফেসবুক তাতে রাজি হয়নি বলে ওইদিন কমিশনের কর্মকর্তারা সাংবাদিকদের জানিয়েছেন। এ বিষয়ে জানতে চাইলে শিবনাথ তা নিশ্চিত করেন।

চলতি অর্থবছরের বাজেটে ফেসবুকের বিজ্ঞাপনের ওপর মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড। অফিস স্থাপন না করলে ভ্যাট কীভাবে পরিশোধ করবে ফেইসবুক- এমন প্রশ্নের জবাবে শিবনাথ বলেন, বিষয়টি নিয়ে এনবিআর ও বিটিআরসির সঙ্গে আলোচনা চলছে। ফেসবুক প্রত্যেকটি দেশের নিজস্ব আইন মেনে ব্যবসা পরিচালনা করে থাকে।

অনুষ্ঠানে ফেসবুকের কনটেন্ট বিষয়ক পাবলিক পলিসি ম্যানেজার ভরুন রেড্ডি ফেসবুক প্ল্যাটফর্মের নিরাপত্তা বিষয়ক বিভিন্ন তথ্য তুলে ধরেন।

আইনিউজ/এইচএ