বাংলা গান গাইলেন রাহাত ফতেহ আলী খান

বিনোদন ডেস্ক: উপমহাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী রাহাত ফতেহ আলী খান বাংলায় গান গাইলেন। পাকিস্তানের এ গায়ক হিন্দি ও উর্দুর বাইরে এই প্রথম কোনও বাংলা গান গাইলেন।

তার গাওয়া এই গানটি লিখেছেন বাংলাদেশের গীতিকার রবিউল আউয়াল। রবিউল আউয়াল জানান, পাকিস্তানের সালমান আশরাফের সুর-সংগীতে গানটিতে কণ্ঠ দিয়েছেন রাহাত।

২৫ নভেম্বর গানটি ইউটিউবে উন্মুক্ত হয়। ‘তোমারই নাম লেখা’ শিরোনামের গানটি প্রকাশ পেয়েছে সুরকার সালমান আশরাফের নিজস্ব ইউটিউব চ্যানেলে।

গীতিকার রবিউল আউয়াল আরও বলেন, সত্যি বলতে এটা আমার জীবনের সবচেয়ে বড় সারপ্রাইজের ঘটনা। পাকিস্তানের সুরকার-শিল্পী সালমান আশরাফের জন্য আগেও আমি বেশ ক’টি গান লিখেছি। সেগুলো তিনি নিজেই গেয়েছেন। কিন্তু আমার লেখা গান যে রাহাত ফতেহ আলী খানের মতো শিল্পী গাইবেন, সেটি আমি স্বপ্নেও ভাবিনি।

গজল, কাওয়ালি ও বলিউড সিনেমার বিরহ-প্রধান গানের জন্য সারা বিশ্বে সমাদৃত রাহাত ফতেহ আলী খান। তার কণ্ঠে প্রথম বাংলা গান উঠলে সেটি অনেকটা প্রচারণার আড়ালেই রয়ে গেছে। ২১৫ জন সাবস্ক্রাইবারের একটি ইউটিউব চ্যানেলে প্রকাশ পেয়েছে গানটি।

এ প্রসঙ্গে রবিউল আউয়াল বলেন, এ বিষয়ে আমি আসলে ভালো বলতে পারবো না। তবে এটুকু জানি, রাহাত ফতেহ আলীর সঙ্গে সালমান আশরাফের সম্পর্ক অত্যন্ত গভীর। তারা সাধারণত একসঙ্গেই গান-বাজনা করেন। হতে পারে, বাংলা গান হিসেবে তারা গানটি তেমন সিরিয়াসলি দেখেননি। এটাও সত্যি, এই গানটি প্রকাশ করে সালমান আমাকে চমকে দিতে চেয়েছে। এবং তিনি সফল।

পেশায় চাকরিজীবী রবিউল আউয়াল জানান, ২০০৫ সাল থেকে তিনি গান লিখছেন। তবে ২০১৮ সালে পাকিস্তানের শিল্পী সালমান আশরাফের সঙ্গে তার পরিচয় হয় এক বন্ধুর মাধ্যমে। তখন থেকে তারা দুজনে বাংলা গান নিয়ে কাজ করে যাচ্ছেন।

আইনিউজ/এইচএ