বার্লিনে “বাঁশ বৈভব” প্রদর্শনী 

বার্লিন প্রতিনিধি :  জার্মানীর উইজবাডেনে বসবাসরত প্রামাণ্য চিত্র নির্মাতা শাহীন দিল রিয়াজের তথ্যচিত্র ‘বাঁশ বৈভব’ এর প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় বার্লিনের স্থানীয় এক প্রেক্ষাগৃহে সর্বস্তরের দর্শক ও কলাকুশলীদের উপস্থিতিতে এই প্রিমিয়ার শো এর আয়োজন করা হয়।

তথ্যচিত্রটিতে দেশের গ্রামীণ সংস্কৃতির ও অর্থনীতির অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান বাঁশের গুরুত্ব, বাঁশ সংগ্রহ ও বিক্রয় পর্যন্ত যুক্ত থাকা মানুষগুলোর জীবন ও জীবিকার কথা তুলে ধরা হয়েছে ছবিতে। দেশের উত্তর পূর্বাঞ্চলের সিলেট ও ভারতের সীমান্তের ফেঞ্চুগঞ্জের বনের বাঁশ। সিলেটের সুরমা নদী ও কুশিয়ারা নদী হয়ে পরে মেঘনার ওপর দিয়ে নারায়ণগঞ্জের বৈদ্যের বাজারে ও অন্যান্য লোকালয়ে কিভাবে আসে। তাই জানালেন জার্মানীর গ্রোসে ক্লাপে ও এডলফ গ্রিমের মত আন্তর্জাতিকভাবে পুরস্কৃত নির্মাতা শাহীন দিল রিয়াজ।

এদিকে হলে আসা প্রবাসী বাংলাদেশী দর্শকরা জানান বাংলাদেশের বাঁশ বৈভব শুধু তথ্য বা প্রামাণ্যচিত্র নয়। এটি দেশের নীরবে নিভৃতে বন উজাড়ের দলিল। তাছাড়া অন্য দর্শকরা বাংলাদেশের নির্মাতাদের কাছে মৌলিক গল্পের ছবি আরো দেখতে চাওয়ার আশা প্রকাশ করেন।

নির্মাতা শাহীন দিল-রিয়াজের উল্লেখযোগ্য ছবিগুলোর মধ্যে আছে বাংলাদেশের চট্টগ্রামের জাহাজভাঙ্গা শিল্পের শ্রমিকদের নিয়ে নির্মিত লোহাখোর, রাকিব খান দ্যা প্রোজেকশনিস্টসহ আরো বেশ কটি আন্তর্জাতিক পুরস্কৃত ও দর্শক নন্দিত ছবি। বাঁশ বৈভব পর্যায়ক্রমে বিশ্বের সবদেশেই প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে বলেও জানান ছবির নির্মাতা। অল্প কিছুদিনের মধ্যে ঢাকা শহরের মানুষের জীবন যাপন, সুন্দরবন ও যমুনার চর নিয়ে আরো বেশ কটি তথ্যচিত্র নির্মাণের কথাও জানালেন নির্মাতা।