মাটিয়ান হাওরের স্লুইসগেট বন্ধ, স্বস্তিতে কৃষকরা

তাহিরপুর: পাঠলাই নদীর পানি বৃদ্ধি ও আগাম বৃষ্টির পূর্বাভাসে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বৃহৎ মাটিয়ান হাওরে পানি প্রবেশ করে ফসল নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কায় স্লুইসগেট বন্ধ করে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃপক্ষ।

গত কয়েকদিন দিন ধরে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় স্লুইসগেইটের ফাঁক দিয়ে পানি ঢোকা অব্যাহত ছিল।  এতে করে ফসল নষ্ট হয়ে যাওয়ার আশংখায় মাটিয়ান হাওর পাড়ের কৃষকরা দুশ্চিন্তায় ছিলেন। তবে সোমবার (২৪ ফেব্রুয়ারি) পানি উন্নয়ন বোর্ড কর্তৃক স্লুইস গেইটের ফাঁক বন্ধ করে দেওয়ায় বর্তমানে দুশ্চিন্তামুক্ত হয়েছেন কৃষকরা।

মাটিয়ান হাওরের ইজারাদার ইউছুব আলী জানান, মাটিয়ান হাওরে পানি বৃদ্ধির আশংখায় গত রবিবার ২৩ ফেব্রæয়ারি হাওরের পানি নিষ্কাশনের রাস্তায় একটি অস্থায়ী বাঁধ দেওয়া হয়েছে।

তবে স্থানীয় একটি পক্ষ এ বাঁধটির কারনে মাছ ধরতে না পারার ক্ষোভে উদ্দেশ্য প্রনোদিতভাবে ইজারাদারের বিরুদ্ধে বিভিন্ন ধরনের মিথ্যে অভিযোগ করছে।

Related Posts
1 এর 64

মাটিয়ান হাওর পাড়ের কৃষক ইসলাম উদ্দিন বলেন, কৃষকদের স্বার্থে পানি উন্নয়ন বোর্ড খুব দ্রুত স্লুইস গেইট বন্ধ করে দেয়ায় আমরা এখন দুশ্চিন্তামুক্ত।

তাহিরপুর উপজেলা পানি উন্নয়ন বোর্ড উপ-সহকারি প্রকৌশলী ইমরান হোসেন জানান, আগাম বৃষ্টির পূর্বাভাসে পানি বৃদ্ধির আশংখায় মাটিয়ান হাওরের স্লুইস গেইট বন্ধ করে দেওয়া হয়েছে।


রাজন/এসডি