রক্তের গ্রুপ ‘ও’ হলে করোনাভাইরাসে ঝুঁকি কম

বিশ্ব: ‘ও-পজেটিভ’ ও ‘ও-নেগেটিভ’ রক্তের গ্রুপধারীরা করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ক্ষেত্রে তুলনামূলক কম ঝুঁকিতে আছে। চীনের গবেষকদের একটি গবেষণায় এ চিত্র উঠে এসেছে  । খবর: সাউথ চায়না মর্নিং পোস্ট। 

উহান বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের গবেষক ওয়াং জিংহুয়ানের নেতৃত্বাধীন গবেষক দল উহান ও শেনঝেনের করোনাভাইরাস আক্রান্ত ২ হাজারের বেশি রোগীর রক্ত পরীক্ষা করে এই ফলাফল পেয়েছেন। কোভিড-১৯ আক্রান্ত হয়ে মারা যাওয়া ২০৬ জনের বিভিন্ন বয়সের মানুষের রক্তের গ্রুপ বিবেচনায় নিয়ে তারা দেখেছেন এদের মধ্যে ৮৫ জন ‘এ’ গ্রুপের রক্তধারী আর ৫২ জন ‘ও’ গ্রুপের। ‘এ’ গ্রুপের রোগীরদের মৃতের হার ‘ও’ গ্রুপের রোগীদের চেয়ে ৬৩ শতাংশ বেশি। কী কারণে বিভিন্ন গ্রুপের রক্তের করোনার প্রভাব ভিন্ন তা জানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

গবেষকরা জানান, এটা বোঝা যাচ্ছে যে ‘এ’ গ্রুপধারীদের সংক্রমণের ঝুঁকি ঠেকাতে বাড়তি সতকর্তামূলক ব্যবস্থা নিতে হবে।

এই গবেষণার অন্যতম সীমাবদ্ধতা হচ্ছে, এটি করোনাভাইরাস বিভিন্ন ধরনের রক্তকোষে কীভাবে প্রতিক্রিয়া সৃষ্টি সে বিষয়ে কোনো ধারণা দিতে পারেনি।

তবে গবেষকরা বলছেন, এর মানে এই নয় যে যাদের রক্তের গ্রুপ ‘ও’ পজেটিভ বা নেগেটিভ তারা করোনা আক্রান্ত হবেন না। তাদের অবশ্যই নিয়মিত হাত ধোয়াসহ অন্যান্য করোনা সতর্কতা মেনে চলতে হবে।