সিলেটবাসী ও প্রবাসীদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রীর সতর্কতামূলক বার্তা

নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে সিলেটবাসী ও প্রবাসীদের উদ্দেশে  সোমবার এক ভিডিওবার্তায় একাধিক সতর্কতামূলক তথ্য মেনে চলতে পরামর্শ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এতে তিনি বলেন,

‘প্রিয় সিলেটবাসী ও প্রবাসী ভাইবোনেরা, করোনাভাইরাস এক ভয়ানক নতুন ভাইরাস, যার কোনো প্রতিষেধক এখনও বের হয়নি। আমাদের দেশে যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের অধিকাংশই সদ্য বিদেশফেরত বা প্রবাসীদের সঙ্গে মেলামেশায় সংক্রমিত হয়েছেন।’

সম্প্রতি আসা প্রবাসীদের নামের তালিকা প্রশাসনকে দেওয়ার অনুরোধ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘প্রবাসীদের প্রতি আবেদন, নিজের আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশীদের মঙ্গলের জন্য কোয়ারেন্টাইন মেনে চলুন। কোয়ারেন্টাইন হলো সঙ্গনিরোধ। সবার থেকে আলাদা হয়ে দূরে থাকা, কারও সংস্পর্শে না আসা।’ একই সঙ্গে জনসমাগম এড়িয়ে চলার পাশাপাশি বাইরে থেকে ঘরে ফিরে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান তিনি।

প্রবাসীদের প্রবাসে থাকার আহ্বান জানানোর পাশাপাশি সেই দেশের স্বাস্থ্যবার্তা মেনে চলার পরামর্শ দেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। তিনি বলেন, ‘আমরা বিজয়ী জাতি। বন্যা, সাইক্লোন সফলভাবে মোকাবিলা করতে অভ্যস্ত। মহান আল্লাহর প্রতি বিশ্বাস রেখে একযোগে সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সবাই নিজ নিজ জায়গা থেকে প্রতিরোধ গড়ে তুলুন, সতর্কতা অবলম্বন করুন।’ দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ আছে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রয়োজনের চেয়ে অতিরিক্ত খাদ্য মজুদ করবেন না।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, কিছু সংখ্যক লোক বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্নভাবে আতঙ্ক ছড়াচ্ছে। আতঙ্কিত হবেন না। আল্লাহর প্রতি বিশ্বাস রাখুন। সরকারের আদেশ-নিষেধ মেনে চলুন। সচেতন ও সতর্ক থাকুন। আপনার সচেতনতা ও সতর্কতাই পারে করোনাভাইরাস মোকাবিলা করতে। সবশেষে সবার সুস্থতা কামনা করেন তিনি।