হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিতরণ করেছে শাবি

শাবি প্রতিনিধি : সম্প্রতি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস প্রতিরোধে ও সচেতনতা বৃদ্ধিতে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিতরণ করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স (সিইপি) বিভাগ।

বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ‘সিইপি অ্যালামনাই অ্যাসোসিয়েশন, সাস্ট’ এবং বিভাগের শিক্ষার্থীদের ‘সিইপি ফ্রেটারনিটি’র সহযোগিতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান অ্যালামনাই এর সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান।

শুক্রবার সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, গার্ড এবং প্রধান গেইটে অবস্থান করা বিদ্যুৎ চালিত টমটম (অটোরিকশা) চালকদের মাঝে এই হ্যান্ড স্যানিটাইজার বিতরণ এবং সচেতনতামূলক ক্যাম্পেইন চালানো হয়।

অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান জানান, বিভাগের ল্যাবে মোট ৬৫০টি হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়। বৃহস্পতিবার সন্ধ্যায় বিভাগের ল্যাবে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে কিছু পরিমাণে বিতরণ করা হয় এবং শুক্রবার বাকিগুলো ক্যাম্পাসে বিতরণ করা হয়। করোনা প্রতিরোধে ও বিস্তার যাতে না ঘটে এবং বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সকলকে সচেতন করতেই আমরা এই উদ্যোগ নিয়েছি।

হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন অ্যালামনাই এর কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সালাতুল ইসলাম মজুমদার এবং অধ্যাপক ড. মো. জাকির হোসেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের উদ্যোগে মঙ্গলবার (১৭ মার্চ) হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা হয়েছিল। যা বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে বিতরণ করা হয়েছে।