৯৮টি ফুটবল মাঠের সমান যে বিমানবন্দর

বৈচিত্র্য: যারা গত ২০১৮ বিশ্বকাপ ফুটবল খেলা রাশিয়ার স্টেডিয়ামে বসে দেখেছেন তারা জানেন একেকটি স্টেডিয়ামের আয়তন কতটুকু বড়। কিন্তু এবার যদি আপনাকেই বলা হয় চীনে এমন একটি এয়ারপোর্ট আজ উদ্ভোধন হয়েছে যেটির আয়তন আপনার দেখা একটি ফুটবল মাঠ নয় ৯৮ নব্বইটি ফুটবল মাঠের মতো বিশ্বাস করবেন?

জানি করবেন না। কিন্তু আমাদের এই বৈচিত্র্য শাখায় প্রতিটি লেখাই অবিশ্বাস্য কিন্তু সত্য।

প্রায় সাত লাখ বর্গমিটার আয়তন বা ৯৮টি ফুটবল মাঠের সমান চীনের নতুন ডেক্সিং এয়ারপোর্টের দ্বার খুলে দেওয়া হয়েছে। চীনের ৭০তম জাতীয় দিবসকে সামনে রেখে প্রেসিডেন্ট শি জিনপিং এই এয়ারপোর্টটি উদ্বোধন করেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) উদ্বোধনের দিন দুপুর ৩টা ৩০ মিনিটে প্রথম ফ্লাইট যাত্রা শুর করে। খবর চ্যানেল নিউজ এশিয়ার।

বেইজিং এর দক্ষিণে অবস্থিত এই ডেক্সিং এয়ারপোর্টটি স্টারফিশ নামেও পরিচিতি। কারণ এটির আকৃতি দেওয়া হয়েছে স্টারফিশের মতো করে। বেইজিং থেকে ডেক্সিং এয়ারপোর্ট মাত্র ১০০ কিলোমিটার দূরত্বে অবস্থিত। নতুন এই এয়ারপোর্টটির ফলে বেইজিং এয়ারপোর্টের ওপর চাপ কমবে।

চীনের প্রশাসকরা ধারণা করছেন নতুন এই এয়ারপোর্ট চীনের জাতীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। আগামী ২০২৫ সাল থেকে এয়ারপোর্টটি পুরোদমে কাজ শুরু করবে। ডেক্সিং এয়ারপোর্টের রানওয়ে থাকবে ৪টি। বছরে যাত্রী আনা নেওয়া করবে ৭২ মিলিয়ন।

২০৪০ সাল নাগাদ এয়ারপোর্টে ৮টি রানওয়ে সংযুক্ত করার পরিকল্পনা রয়েছেন চীনের। এরমধ্যে ১টি ব্যবহার করা হবে সামরিক কাজে। তখন ডেক্সিং এয়ারপোর্ট বছরে ১০০ মিলিয়ন যাত্রী ধারণক্ষমতায় সক্ষম হবে।

বর্তমানে আটলান্টা এয়ারপোর্ট বিশ্বের সবচেয়ে ব্যস্ততম বিমানবন্দর। বছরে ১০০ মিলিয়ন বা ১০ কোটি যাত্রী এই বিমানবন্দর ব্যবহার করে।

আইনিউজ/এইচএ